9/09/2017

ফ্রিল্যান্সিং এর মাধ্যমে উপার্জন

ফ্রিল্যান্সিং জব কি ও কেন 
অনলাইন ইনকাম এর জন্য ফ্রিল্যান্সিং সাইট হলো ইন্টারনেটের প্রফেশনাল জব প্লেস। প্রকৃতপক্ষে আমরা অফিশিয়ালি যেসব কাজ করে থাকি সেগুলো সহ বিভিন্ন ধরনের কাজ অনলাইনে ফুল-টাইম কিংবা পার্ট-টাইম করার মাধ্যমে অর্থ উপার্জনের স্থান। ফ্রিল্যান্সিং সাইটগুলোতে আপনি যোগ দিয়ে আপনার যোগ্যতা অনুযায়ী বিভিন্ন ধরনের কাজ করতে পারবেন। এসব সাইটগুলোতে বিভিন্ন রকমের কাজ রয়েছে। যেমন- প্রোগামিং, ডাটা এন্ট্রি, ডিজাইনিং, আর্টিকেল লেখা, অনুবাদ করা, ই-বুক লেখা, ডাটা কালেকশান তথা ইন্টারনেট হতে তথ্য সংগ্রহ ইত্যাদি সহ অনেক ধরনের কাজ। এক্ষেত্রে সাধারনত দুভাবে পারিশ্রমিক প্রদান করা হয়ে থাকে । প্রথমত- ঘন্টা হিসেবে অথবা দ্বিতীয়ত- এককালীন। আপনার কাজ সুষ্ঠুভাবে হচ্ছে কিনা তা দেখার দায়িত্ব সাইটটির। যে কোনো সাইটে কাজ করতে হলে প্রথমে আপনাকে ঐ সাইটের সদস্য বা মেম্বার হতে হবে। 

সদস্য বা মেম্বার হতে যা লাগবে 
১। ১টি ইমেইল অ্যাকাউন্ট
২। ১টি অনলাইন ব্যাংকিং অ্যাকাউন্ট (পেইজা, পেইপাল, ওকেপে ইত্যাদি ) 


কিভাবে সদস্য হবেন 
আমার দেয়া সাইটটির নামের উপর ক্লিক করুন। সাইটটির পেজ এ যাবেন। এখন দেখুন কোথায় Sign Up, Join, Registration, Free Join ইত্যাদির যে কোনো একটি আছে। তার উপর ক্লিক করুন । আপনাকে একটা ফরম দেয়া হবে। ফরমটি পূরন করুন। ফরম এ সাধারনত আপনার নাম, পাসওয়ার্ড, জন্ম তারিখ, ইমেইল অ্যাড্রেস ইত্যাদি চায় । সঠিকভাবে সব তথ্য পূরন করুন। আর যেখানে Terms and Policy Agreement বক্স থাকে তাতে টিক চিহ্ন দিতে হবে । এক্ষেত্রে যদি আপনার অনলাইন ব্যাংকিং অ্যাকাউন্ট আইডি আগে চায় তবে তা আগে দিন, আর তা না হলে পরে যোগ করতে পারবেন। এখানে একটি কথা জানা প্রয়োজন যে, আপনি যে ইমেইল অ্যাড্রেস ব্যবহার করে আপনার অনলাইন ব্যাংকিং অ্যাকাউন্ট খুলেছিলেন, সেটাই আপনার অনলাইন ব্যাংকিং অ্যাকাউন্ট আইডি। তথ্যগুলো যেন আপনার মনে থাকে, কেননা পরে তা আবার প্রয়োজন হতে পারে। সব তথ্য দেয়া হয়ে গেলে সবার নিচে দেয়া Submit, Sign Up, Join, Registration, Free Join ইত্যাদি বাটনের যেটা থাকে, সেটাতে ক্লিক করুন। এখন ঐ সাইট হতে আপনার ইমেইলে একটি মেইল পাঠানো হবে । আপনার ইমেইলটি খুলে ঐ সাইট থেকে দেয়া মেইলটা চেক করুন। মেইলটিতে সাইট থেকে যদি কোনো লিংক দেয়া হয়ে থাকে তবে তাতে ক্লিক করুন। লিংকটি আপনাকে যেখানে নিয়ে যাবে সেখানে গিয়ে দেখুন আপনার ইমেইল Verified অথবা Confirmed হয়েছে কিনা। যদি হয়ে থাকে তবে আপনি এখন ঐ সাইটটির একজন সদস্য হয়ে গেলেন। 


কিভাবে কাজ করবেন 
আপনি সদস্য হয়েছেন। এখন কিভাবে কাজ শুরু করবেন? সাইটটিতে ঢুকুন। ঢোকার জন্য, যে সাইটটির সদস্য হয়েছেন, তার পেজ এ যান। এবার দেখুন কোথায় Sign In, Log In ইত্যাদি রয়েছে। তাতে ক্লিক করুন। দুটি কিংবা তিনটি বক্স আসবে। যেটাতে ইউজারনেইম অথবা ইমেইল অ্যাড্রেস দিতে বলা হয়েছে তাতে তাই দিন। যে বক্সে পাসওয়ার্ড চায় তাতে পাসওয়ার্ড দিন। আর একটা বক্সে সাধারনত ক্যাপচা এন্ট্রি চায়। দেখা যায় কোনো ইংরেজী শব্দ বা সংখ্যা বা ছবি দেয়া থাকে, তা হুবহু একটা বক্সে লিখতে হয়। এসব দিয়ে এখন Sign In, Log In অথবা Enter দিন। এভাবে আপনি সাইটটিতে ঢুকলেন। এখন My Profile অপশনে গিয়ে আপনার প্রোফাইলটি সুন্দরভাবে তৈরি করুন। আপনার যোগ্যতা ও দক্ষতার তথ্যগুলো সঠিকভাবে দিন। কিছু কিছু ফ্রিল্যান্সিং সাইটে কর্মীদেরকে কাজে আবেদন করার পূর্বে Readiness Test সম্পন্ন করতে হয়। কাজে আবেদন করার যোগ্যতা অর্জনের জন্য Readiness Test এ আপনাকে পাস করতে হবে। আপনার প্রোফাইল ও Readiness Test যথাযথভাবে সম্পন্ন হওয়ার পর, সার্চ বক্সে সার্চ করে অথবা কাজের ক্যাটাগরি থেকে আপনার উপযুক্ত কাজ বেছে নিয়ে কাজটির জন্য আবেদন করুন। আবেদন করার প্রক্রিয়া সাইটটিতেই প্রদর্শিত হবে। এরপর বায়ার বা এমপ্লয়ার যদি আপনাকে কাজটির জন্য সিলেক্ট করে তবে তার নির্দেশ মতো কাজটি সম্পন্ন করুন। কাজটি যথাযথভাবে সম্পন্ন হয়ে থাকলে ফ্রিল্যান্স সাইটটির মাধ্যমে বায়ারের নিকট হতে আপনার অ্যাকাউন্টে টাকা জমা হবে। 


বর্তমানে যদিও ইন্টারনেটে অনেক ফ্রিল্যান্সিং সাইট রয়েছে, তবে এগুলোর মধ্যে অন্যতম হলো- 




No comments:

Post a Comment