9/10/2017

পন্য বা সেবা বিক্রয় করে টাকা আয়



কিভাবে নিজের সেবা পন্য বিক্রয় করে টাকা আয় করবেন 
অনলাইনে টাকা উপার্জনের জন্য এটি একটি চমৎকার উপায়। আপনি যদি কোন বিশেষ ক্ষেত্রে পারদর্শী হন, তাহলে সেই পারদর্শীতা ব্যবহার করার মাধ্যমে নিজেই পন্য কিংবা সেবা তৈরি করে বিক্রয় করতে পারেন। যেমন, যদি ফটোগ্রাফিতে পারদর্শী হয়ে থাকেন তবে এমন কিছু ওয়েবসাইট রয়েছে যারা আপনার তোলা ছবিটি নিজেরা কিনে নিবে অথবা বিক্রি করতে সাহায্য করবে যা থেকে আপনি আয় করতে পারেন। শুধুমাত্র ছবি নয়, আপনার যোগ্যতা দিয়ে তৈরি যে কোনো কিছু, যেমন মোবাইল অ্যাপস, গেমস, ই-বুক ইত্যাদি ইন্টারনেটের অনেক সাইটের মাধ্যমে বিক্রয় করতে পারেন। আপনি যদি ব্যাপারটিকে সিরিয়াসলি নেন তবে অবশ্যই এভাবে অনেক টাকা উপার্জন করা সম্ভব। কেননা ইন্টারনেটে কোনও কোনও লেখকের দ্বারা একটি ই-বুক লিখে এর অনেক কপি বিক্রয় করার মাধ্যমে হাজার হাজার ডলার ইনকামের রেকর্ড রয়েছে। 


এরকম বেশ কিছু সাইট রয়েছে, যেগুলোতে আপনি নিজের পন্য অথবা সেবার বিজ্ঞাপন দিয়ে পন্যটি বিক্রয় করে টাকা উপার্জন করতে পারেন। এসকল সাইটের মধ্যে এমন কিছু সাইট রয়েছে যারা অনলাইন কেনা-বেচার মাধ্যম হিসেবে অত্যন্ত জনপ্রিয় ও সুপরিচিত। বৃহৎ এ সাইটগুলোর মধ্যে অ্যামাজান, ইবেই, শপিফাই ইত্যাদি সাইটগুলো অত্যন্ত শক্তিশালী ও নির্ভরযোগ্য মাধ্যম। এক্ষেত্রে কিছু কিছু সাইটে তাদের সদস্য ফ্রিতে হতে পারলেও, যখন পন্যটি বিক্রয় হয়ে যাবে তখন সেই বিক্রয়মূল্য হতে অল্প একটা অংশ আপনাকে ঐ সাইটকে দিতে হবে। যা হোক, আপনি কিভাবে এরকম একটি সাইটের সদস্য হয়ে তারপর আপনার পন্য বিক্রয় করতে পারেন তার বিস্তারিত বর্ণনা নিচে দেয়া হলো। এজন্য আপনাকে প্রথমে সাইটটির মেম্বার তথা সদস্য হতে হবে। 

সদস্য বা মেম্বার হতে যা লাগবে 
১। ১টি ইমেইল একাউন্ট
২। ১টি অনলাইন ব্যাংকিং অ্যাকাউন্ট (পেইজা, পেইপাল, ওকেপে ইত্যাদি ) 


কিভাবে সাইটের মেম্বার হবেন 
আমার দেয়া সাইটটির নামের উপর ক্লিক করুন। সাইটটির পেজ এ যাবেন। এখন দেখুন কোথায় Sign Up, Join, Registration, Free Join ইত্যাদির যে কোনো একটি আছে। তার উপর ক্লিক করুন। আপনাকে একটা ফরম দেয়া হবে। ফরমটি পূরন করুন। ফরম এ সাধারনত আপনার নাম, পাসওয়ার্ড, জন্ম তারিখ, ইমেইল অ্যাড্রেস ইত্যাদি চায়। সঠিকভাবে সব তথ্য পূরন করুন। আর যেখানে Terms and Policy Agreement বক্স থাকে তাতে টিক চিহ্ন দিতে হবে। এক্ষেত্রে যদি অনলাইন ব্যাংকিং অ্যাকাউন্ট আইডি আগে চায় তবে তা আগে দিন, আর তা না হলে পরে যোগ করতে পারবেন। এখানে একটি কথা জানা প্রয়োজন যে, আপনি যে ইমেইল অ্যাড্রেস ব্যবহার করে আপনার অনলাইন ব্যাংকিং অ্যাকাউন্ট খুলেছিলেন, সেটাই আপনার অনলাইন ব্যাংকিং অ্যাকাউন্ট আইডি। তথ্যগুলো মনে রাখবেন, কেননা পরে তা আবার প্রয়োজন হতে পারে। সব তথ্য দেয়া হয়ে গেলে সবার নিচে দেয়া Submit, Sign Up, Join, Registration, Free Join ইত্যাদি বাটনের যেটা থাকে, সেটাতে ক্লিক করুন। এখন ঐ সাইট হতে আপনার ইমেইলে একটি মেইল পাঠানো হবে। আপনার ইমেইলটি খুলে ঐ সাইট থেকে দেয়া মেইলটা চেক করুন। মেইলটিতে সাইট থেকে যদি কোনো লিংক দেয়া হয়ে থাকে তবে তাতে ক্লিক করুন। লিংকটি আপনাকে যেখানে নিয়ে যাবে সেখানে গিয়ে দেখুন ইমেইল Verified অথবা Confirmed হয়েছে কিনা। যদি হয়ে থাকে তবে আপনি এখন ঐ সাইটটির একজন সদস্য হয়ে গেলেন। 


কিভাবে কাজ করবেন 
আপনি সদস্য হয়েছেন। এখন কিভাবে কাজ শুরু করবেন? সাইটটিতে ঢুকুন। ঢোকার জন্য, যে সাইটটির সদস্য হয়েছেন, তার পেজ এ যান। এবার দেখুন কোথায় Sign In, Log In ইত্যাদি রয়েছে। তাতে ক্লিক করুন। দুটি কিংবা তিনটি বক্স আসবে। যেটাতে ইউজারনেইম অথবা ইমেইল অ্যাড্রেস দিতে বলা হয়েছে তাতে তাই দিন। যে বক্সে পাসওয়ার্ড চায় তাতে পাসওয়ার্ড দিন। আর একটা বক্সে সাধারনত ক্যাপচা এন্ট্রি চায়। দেখা যায় কোনো ইংরেজী শব্দ, সংখ্যা অথবা ছবি দেয়া থাকে, তা হুবহু একটা বক্সে লিখতে হয়। এসব দিয়ে এখন Sign In, Log In অথবা Enter দিন। এভাবে সাইটটিতে ঢুকলেন। এখন আপনার অ্যাকাউন্টের Selling অপশনে গিয়ে আপনি যে পন্যগুলো বিক্রয় করতে চান, সেগুলো লিস্টিং করুন এবং পন্যের বিস্তারিত বিবরন দিন ও মূল্য নির্ধারন করুন। এখন যদি পন্যটি কেউ ক্রয় করে তবে সাইটটির মাধ্যমে আপনাকে আপনার পন্যের মূল্য পরিশোধ করা হবে। 


নিচে অনলাইনে বা ইন্টারনেটের মাধ্যমে পন্য বিক্রয় করার জন্য অত্যন্ত জনপ্রিয় কিছু সাইটের নাম দেয়া হলো। নিচে দেয়া শেষের সাইট দুটি ই-বুক বিক্রয় এর জন্য ব্যবহার করতে পারেন। 







No comments:

Post a Comment