9/10/2017

ব্লগ বা আর্টিকেল লিখে ইনকাম



কিভাবে ব্লগ বা আর্টিকেল লেখার মাধ্যমে আয় করবেন 
অনলাইনে টাকা উপার্জনের জন্য ব্লগ বা আর্টিকেল লেখা একটি অন্যতম মাধ্যম। আমাদের মধ্যে নতুন অনেক ইন্টারনেট ব্যবহারকারী রয়েছে যাদের হয়তো নিজেদের ব্লগ বা ওয়েবসাইট নেই। আপনিও যদি এরকম একজন নতুন ইন্টারনেট ব্যবহারকারী হয়ে থাকেন এবং আপনার নিজের ব্লগ বা ওয়েবসাইট না থেকে থাকে তবে এমন বেশকিছু ওয়েবসাইট রয়েছে যারা আপনাকে তাদের ওয়েবসাইটে বা ব্লগে ভালো মানের লেখার জন্য আপনাকে অর্থ প্রদান করবে। তবে যেহেতু এসকল ওয়েবসাইটগুলোর বেশিরভাগই ইংরেজি ভাষা ব্যবহার করে থাকে, তাই এক্ষেত্রে আপনাকে ইংরেজিতে লিখতে পারদর্শী হতে হবে। যে কোনো সাইটে কাজ করতে হলে আপনাকে প্রথমে তাদের সদস্য বা মেম্বার হতে হবে। 

সদস্য বা মেম্বার হতে যা লাগবে 
১। ১টি ইমেইল একাউন্ট
২। ১টি অনলাইন ব্যাংকিং অ্যাকাউন্ট (পেইজা, পেইপাল, ওকেপে ইত্যাদি ) 


কিভাবে সাইটের মেম্বার হবেন 
আমার দেয়া সাইটটির নামের উপর ক্লিক করুন। সাইটটির পেজ এ যাবেন। এখন দেখুন কোথায় Sign Up, Join, Registration, Free Join ইত্যাদির যে কোনো একটি আছে। তার উপর ক্লিক করুন। আপনাকে একটা ফরম দেয়া হবে। ফরমটি পূরন করুন। ফরম এ সাধারনত আপনার নাম, পাসওয়ার্ড, জন্ম তারিখ, ইমেইল অ্যাড্রেস ইত্যাদি চায়। সঠিকভাবে সব তথ্য পূরন করুন। আর যেখানে Terms and Policy Agreement বক্স থাকে তাতে টিক চিহ্ন দিতে হবে। এক্ষেত্রে যদি আপনার অনলাইন ব্যাংকিং অ্যাকাউন্ট আইডি আগে চায় তবে আগে দিন, আর তা না হলে পরে যোগ করতে পারবেন। এখানে একটি কথা জানা প্রয়োজন যে, আপনি যে ইমেইল অ্যাড্রেস ব্যবহার করে আপনার অনলাইন ব্যাংকিং অ্যাকাউন্ট খুলেছিলেন, সেটাই আপনার অনলাইন ব্যাংকিং অ্যাকাউন্ট আইডি। তথ্যগুলো যেন আপনার মনে থাকে, কেননা পরে তা আবার প্রয়োজন হতে পারে। সব তথ্য দেয়া হয়ে গেলে সবার নিচে দেয়া Submit, Sign Up, Join, Registration, Free Join ইত্যাদি বাটনের যেটা থাকে, সেটাতে ক্লিক করুন। এখন ঐ সাইট হতে আপনার ইমেইলে একটি মেইল পাঠানো হবে। আপনার ইমেইলটি খুলে ঐ সাইট থেকে দেয়া মেইলটা চেক করুন। মেইলটিতে সাইট থেকে যদি কোনো লিংক দেয়া হয়ে থাকে তবে তাতে ক্লিক করুন। লিংকটি আপনাকে যেখানে নিয়ে যাবে সেখানে গিয়ে দেখুন আপনার ইমেইল Verified অথবা Confirmed হয়েছে কিনা। যদি হয়ে থাকে তবে আপনি এখন ঐ সাইটটির একজন সদস্য হয়ে গেলেন। 


কিভাবে কাজ করবেন 
আপনি সদস্য হয়েছেন। এখন কিভাবে কাজ শুরু করবেন? সাইটটিতে ঢুকুন। ঢোকার জন্য, যে সাইটটির সদস্য হয়েছেন, তার পেজ এ যান। এবার দেখুন কোথায় Sign In, Log In ইত্যাদি রয়েছে। তাতে ক্লিক করুন। দুটি কিংবা তিনটি বক্স আসবে। যেটাতে ইউজারনেইম অথবা ইমেইল অ্যাড্রেস দিতে বলা হয়েছে তাতে তাই দিন। যে বক্সে পাসওয়ার্ড চায় তাতে পাসওয়ার্ড দিন। আর একটা বক্সে সাধারনত ক্যাপচা এন্ট্রি চায়। দেখা যায় কোনো ইংরেজী শব্দ বা সংখ্যা বা ছবি দেয়া থাকে, তা হুবহু একটা বক্সে লিখতে হয়। এসব দিয়ে এখন Sign In, Log In অথবা Enter দিন। এভাবে আপনি সাইটটিতে ঢুকলেন। এখন দেখুন কোথায় write a new article, make your first post, new post অথবা submit your article ইত্যাদি অপশান রয়েছে। মোটকথা নতুন আর্টিকেল লিখার জন্য আপনাকে সাইটটির দেয়া সাজেশান গুলোতে ক্লিক করুন। আপনার লেখা লিখার জন্য টাইপিং বক্স আসবে। আপনার লেখাটি লিখার পরে পোস্ট, সাবমিট অথবা পাবলিশ করুন। ভাল আর্টিকেল হিসেবে মনোনীত হলে আপনার লেখাটির দ্বারা উপার্জিত অর্থের শেয়ার আপনাকে দেয়া হবে। কিছু কিছু সাইটে অবশ্য আপনার লেখাটি পূর্বে লিখে এমএসওয়ার্ড, পিডিএফ ফাইল কিংবা অন্য কোন রাইটিং ফর্মে সাইটটিতে জমা দিতে হয় এবং সাইটটি থেকে আপনার লেখাটি অ্যাপ্রুভ করার পর পাবলিশ করা হয়। কোনো কোনো সাইটে পেইজা বা পেইপাল ইত্যাদির পাশাপাশি ব্যাংক চেক এর মাধ্যমেও টাকা প্রদান করা হয়ে থাকে। 


নিচের দেয়া সাইটগুলোতে আপনি ব্লগ বা আর্টিকেল লেখার মাধ্যমে অনলাইনে অর্থ উপার্জন করতে পারেন- 




2 comments:

  1. শুভেচ্ছা জানাচ্ছি,

    আমি হেমা ইন্সটাফরেক্স পার্টনার ম্যানেজার।

    আমরা আপনাকে প্রস্তাব জানাতে চাই ইন্সটাফরেক্স পার্টনার প্রোগ্রামে যেখানে আপনি কমিশন পাবেন আপনার প্রতিটা গ্রাহক থেকে। গ্রাহকদের থেকে প্রাপ্ত কমিশন আপনার অ্যাকাউন্ট এ জমা হয়ে যাবে যেটা আপনি সহজেই উত্তোলন করতে পাড়বেন। এর জন্য আপনাকে কোন ইনভেস্ট বা ট্রেড করতে হবে না ।

    আপনি যদি আগ্রহী হন অথবা যদি কোন প্রশ্ন থাকে নিঃসংকোচে আমার সাথে যোগাযোগ করুন, আমরা কৃতার্থ হব আমাদের পরস্পরের লাভ সম্পর্কে আলোচনা করতে । আমাদের এই প্রস্তাব সম্পর্কে আপনার মতামত অবশ্যই আমাকে জানাবেন।

    ধন্যবাদ। অপেক্ষা করছি আপনার আগ্রহ সম্পর্কে জানতে।

    ReplyDelete
    Replies
    1. ভাই, অনেক ধন্যবাদ আপনাকে। আসলে আমি অনেকদিন অসুস্থ ছিলাম। ফুটবল খেলার সময় লিগামেন্ট ইনজুরি হয়েছিলো। পায়ে অপারেশন করতে হয়েছিল। দীর্ঘদিন হাসপাতালে ছিলাম। খেয়াল করেছেন বোধহয়, অনেকদিন নতুন কোনো পোস্ট লিখতে পারি নি। এখন আল্লাহর রহমতে অনেকটা সুস্থ। তাই, আবার লেখালেখি শুরু করলাম। এখন থেকে পোস্টগুলি আরও ভালো হবে ইনশাল্লাহ্! দোয়া করবেন আমার জন্য। আর আপনার ইনস্টাফরেক্স এর ব্যাপারে আমি আগ্রহী ও আশাবাদী। ভালো থাকবেন সবসময়!

      Delete