9/10/2017

ফেসবুক ও অন্যান্য সোশ্যাল মিডিয়া হতে উপার্জন



ফেসবুক ও অন্যান্য সোশ্যাল মিডিয়ায় লাইক, ফলো, শেয়ারিং ইত্যাদির মাধ্যমে টাকা উপার্জন

আপনি যদি ইন্টারনেটের সাথে নূন্যতম পরিচিত হয়ে থাকেন, তাহলে বোধহয় অজানা নেই যে ফেসবুক কি। অথবা গুগল প্লাস কিংবা টুইটার। এসকল সামাজিক মাধ্যমগুলো যদি আপনি ব্যবহার করে থাকেন, তবে এমন কিছু সাইট রয়েছে যারা আপনাকে ফেসবুক লাইক, ফলো, শেয়ার কিংবা গুগল প্লাসে লাইক অথবা টুইটারে টুইট করার বিনিময়ে টাকা প্রদান করবে। এসকল সাইটে লাইক বা পছন্দ করার জন্য কোনো বাধ্য-বাধকতা নেই। আপনি যে সাইট ইচ্ছা লাইক করতে পারেন অথবা তা পরিত্যাগও করতে পারেন। সাধারনত সাইটগুলো আপনাকে লাইক, শেয়ার, ফলোর জন্য পয়েন্ট প্রদান করে থাকে, যে পয়েন্টগুলো পরে ক্যাশে রুপান্তরিত করতে পারেন। যে কোনো সাইটে কাজ করতে হলে আপনাকে প্রথমে তাদের সদস্য হতে হবে। 

সদস্য বা মেম্বার হতে যা লাগবে 
১। ১টি ইমেইল অ্যাকাউন্ট
২। ১টি অনলাইন ব্যাংকিং অ্যাকাউন্ট (পেইজা, পেইপাল, ওকেপে ইত্যাদি ) 


কিভাবে সদস্য হবেন 
আমার দেয়া সাইটটির নামের উপর ক্লিক করুন। সাইটটির পেজ এ যাবেন। এখন দেখুন কোথায় Sign Up, Join, Registration, Free Join ইত্যাদির যে কোনো একটি আছে। তার উপর ক্লিক করুন। আপনাকে একটা ফরম দেয়া হবে। ফরমটি পূরন করুন। ফরম এ সাধারনত আপনার নাম, পাসওয়ার্ড, জন্ম তারিখ, ইমেইল অ্যাড্রেস ইত্যাদি চায়। সঠিকভাবে সব তথ্য পূরন করুন। আর যেখানে Terms and Policy Agreement বক্স থাকে তাতে টিক চিহ্ন দিতে হবে। এক্ষেত্রে যদি আপনার অনলাইন ব্যাংকিং অ্যাকাউন্ট আইডি আগে চায় তবে আগে দিন, আর তা না হলে পরে যোগ করতে পারবেন। এখানে একটি কথা জানা প্রয়োজন যে, আপনি যে ইমেইল অ্যাড্রেস ব্যবহার করে আপনার অনলাইন ব্যাংকিং অ্যাকাউন্ট খুলেছিলেন, সেটাই অনলাইন ব্যাংকিং অ্যাকাউন্ট আইডি। তথ্যগুলো যেন আপনার মনে থাকে, কেননা পরে তা আবার প্রয়োজন হতে পারে। সব তথ্য দেয়া হয়ে গেলে সবার নিচে দেয়া Submit, Sign Up, Join, Registration, Free Join ইত্যাদি বাটনের যেটা থাকে, সেটাতে ক্লিক করুন। এখন ঐ সাইট হতে আপনার ইমেইলে একটি মেইল পাঠানো হবে। ইমেইলটি খুলে ঐ সাইট থেকে দেয়া মেইলটা চেক করুন। মেইলটিতে সাইট থেকে যদি কোনো লিংক দেয়া হয়ে থাকে তবে তাতে ক্লিক করুন। লিংকটি আপনাকে যেখানে নিয়ে যাবে সেখানে গিয়ে দেখুন ইমেইল Verified অথবা Confirmed হয়েছে কিনা। যদি হয়ে থাকে তবে আপনি এখন ঐ সাইটটির একজন সদস্য হয়ে গেলেন। 


এখন কিভাবে কাজ করবেন 
আপনি সদস্য হয়েছেন। এখন কিভাবে কাজ শুরু করবেন? সাইটটিতে ঢুকুন। ঢোকার জন্য, যে সাইটটির সদস্য হয়েছেন, তার পেজ এ যান। এবার দেখুন কোথায় Sign In, Log In ইত্যাদি রয়েছে। তাতে ক্লিক করুন। দুটি কিংবা তিনটি বক্স আসবে। যেটাতে ইউজারনেইম অথবা ইমেইল অ্যাড্রেস দিতে বলা হয়েছে তাতে তাই দিন। যে বক্সে পাসওয়ার্ড চায় তাতে পাসওয়ার্ড দিন। আর একটা বক্সে সাধারনত ক্যাপচা এন্ট্রি চায়। দেখা যায় কোনো ইংরেজী শব্দ, সংখ্যা অথবা ছবি দেয়া থাকে, তা হুবহু একটা বক্সে লিখতে হয়। এসব দিয়ে এখন Sign In, Log In অথবা Enter দিন। আর যেখানে Terms and Policy Agreement বক্স থাকে তাতে টিক চিহ্ন দিতে হবে। এভাবে সাইটটিতে ঢুকলেন। এখন ঢুকে দেখুন সাইটটিতে সরাসরি Facebook, Twitter, Google+ ইত্যাদি অপশন রয়েছে। এগুলোর উপর আপনার মাউস নিয়ে গেলে অথবা ক্লিক করলে দেখবেন like, follow, share ইত্যাদি অপশন আসবে। এখন আপনি যেটার উপর ক্লিক করবেন, সেই কাজটি শুরু হয়ে যাবে। যেমন ফেসবুক লাইকের উপর ক্লিক করলে একটা পেজ আসবে এবং আলাদা আলাদা দেখাবে আপনি কাকে কাকে লাইক করার মাধ্যমে পয়েন্ট উপার্জন করতে পারেন। এখন একটা একটা করে লাইক করা শুরুফফ করুন, তাতে নতুন পেজ আসবে এবং আপনার ফেসবুক এ ঢোকার বক্স আসবে। ফেসবুক ঢোকার জন্য েযা যা লাগে তা দিন এবং ঢুকে যাকে লাইক করতে বলছে, আপনার পছন্দ হলে তাকে লাইক করুন। আর যদি আপনি আগেই ফেসবুক অ্যাকাউন্ট এ ঢুকে থাকেন তবে তা আরো সহজ হবে। এখন এই লাইকটি গ্রহনযোগ্য হয়েছে কিনা তা দেখাবে। গ্রহনযোগ্য হয়ে থাকলে পরে আপনার পছন্দমত পরের কাজে যান। একইভাবে ফেসবুক সহ গুগল+ লাইক, টুইটর টুইট, ফলো ইত্যাদি কাজ করতে পারবেন। উল্লেখ্য যে, কিছু কিছু সাইটে লিংকডিন, স্টাম্বল আপঅন, মাইস্পেস ইত্যাদি বিভিন্ন সাইট নিয়ে কাজ করার সুযোগ রয়েছে। তবে আপনি যে কাজগুলো করতে চান, সে সংশ্লিষ্ট সাইটে আগেই আপনার অ্যাকাউন্ট করা থাকতে হবে। এবার কাজগুলো হয়ে গেলে আপনার অ্যাকাউন্ট দেখুন। সব ঠিক থাকলে Sign Out, Log Out ইত্যাদি দিয়ে সাইট থেকে বের হয়ে যান এবং পরের দিন আবার একইভাবে কাজ করুন। 


এ ধরনের কাজ করার জন্য কিছু জনপ্রিয় সাইট হচ্ছে- 



MyLikes

1 comment:

  1. অনলাইন ইনকাম সম্পর্কে এতো সুন্দর করে আগে কেউ বুঝাই নি,, আপনাকে অনেক অনেক বেশি ধন্যবাদ স্যার।

    ReplyDelete